ঢাকারবিবার, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, দুপুর ২:৫০
আজকের সর্বশেষ সবখবর

পাকিস্তানি সমর্থকদের ‘জানোয়ার’ বলে গালি, ১৩ বছর পর কারণ জানালেন গিবস

মাহমুদুল হাসান, সাব-এডিটর
জানুয়ারি ২২, ২০২০ ১১:৩৬ পূর্বাহ্ণ
পঠিত: 18 বার
Link Copied!

২০০৭ সালে ভরা মাঠে দর্শকদের সঙ্গে অসদাচরণ করেন দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা ব্যাটসম্যান হার্শেল গিবস। পাকিস্তান ক্রিকেটের সমর্থকদের ‘জানোয়ার’ বলে গালি দেন তিনি। এ ঘটনা তোলপাড় সৃষ্টি করে ক্রিকেট অঙ্গনে। এজন্য গিবসকে দুই ম্যাচ নিষিদ্ধ করেছিল ক্রিকেটের নীতি-নির্ধারণী সংস্থা (আইসিসি)।

সেই বিষয়টি ফের আলোচনায় উঠে এল। সম্প্রতি টুইটারে নিয়মিত প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে গিবস ১৩ বছর আগের ঘটনার বর্ণনা দেন। গিবস কেন পাকিস্তান ক্রিকেটের সমর্থকদের জানোয়ার বলে গালি দেন এক ফলোয়ার সে সম্পর্কে জানতে চান।

জবাবে গিবস লেখেন, আমি কিছু উচ্ছৃঙ্খল পাকিস্তানি সমর্থককে ‘জানোয়ার’ বলেছিলাম। কারণ সেদিন প্লেয়ার্স ভিউইংয়ে বসে থাকা আমার ছেলে ও স্ত্রীকে তারা সরিয়ে দিয়েছিল। তাদের সঙ্গে অশোভন আচরণ করে নির্দিষ্ট আসন থেকে সরিয়ে দেয়া হয়েছিল।

ওই বছর দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল পাকিস্তান। সেই সফরের প্রথম টেস্টে সেঞ্চুরিয়নে ঘটনাটি ঘটে। পরিপ্রেক্ষিতে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য করার দায়ে গিবসকে দুটি টেস্টে বহিষ্কার করে আইসিসি। সেই শাস্তির বিরুদ্ধে আবেদন করেন তিনি। তবে তার নিষেধাজ্ঞা বহাল রাখে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

কয়েকদিন আগে অন্য এক বিতর্কে জড়ান গিবস। বঙ্গবন্ধু বিপিএলে সিলেট থান্ডারের কোচের দায়িত্ব পালন করেন এই প্রোটিয়া ব্যাটিং কিংবদন্তী। এসময় বাংলাদেশি ক্রিকেটাররা ইংরেজি জানে না, বোঝে না বলে মন্তব্য করে বসেন গিবস। এ নিয়েও ব্যাপক সমালোচিত হন এই ক্রিকেটার।

তথ্যসূত্র : হিন্দুস্তান টাইমস।

দৈনিক বাংলাদেশ আলো পত্রিকায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না