ঢাকারবিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১:৪৭
আজকের সর্বশেষ সবখবর

যেসব লক্ষণ বলে দেয় শরীরে ভিটামিন সির অভাব, কী খাবেন?

মাহমুদুল হাসান, সাব-এডিটর
জানুয়ারি ২৩, ২০২০ ৫:১১ পূর্বাহ্ণ
পঠিত: 47 বার
Link Copied!

ভিটামিন সি শরীরের জন্য জরুরি উপাদান। এর ঘাটতি শরীরকে নির্জিব করে দেয়। বিভিন্ন জটিল রোগ বাসা বাঁধে শরীরে।

ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এই উপাদানে থাকা ফ্রি র‌্যাডিক্যালস ও অক্সিডেটিভ স্ট্রেসের হাত থেকে বাঁচায়, চুল ও ত্বকের যত্নে এবং শ্বেতকণিকার সংখ্যা বাড়িয়ে যেকোনো রোগের প্রতিরোধ গড়ে তোলে।

শরীরে ভিটামিন সির অভাব হলে তা থুব সহজে বোঝা যায় না। তবে কিছু রোগ দেখা দেয় যা থেকে ধরে নেয়া হয় শরীরে ভিটামিনের অভাব। দাঁতের মাড়িতে সমস্যা দেখা দেয়া, অতিরিক্ত চুল পড়া, ত্বক ফ্যাকাশে হওয়া ইত্যাদি ভিটামিন সির ঘাটতির লক্ষণ।

প্রতিদিনের কিছু খাবার রয়েছে, যা শরীরের কোষে কোষে ভিটামিন সি পৌঁছে দেয়। লেবু, আমলকী, পেঁপে, টমেটো, ক্যাপসিকাম, পেয়ারা ও ব্রকোলি ভিটামিন সির ভালো উৎস।

১. শরীরে ভিটামিন সির অভাব হলে দাঁতের সমস্যা দেখা দেয়। ভিটামিন সির অভাব হলে দাঁতের গোড়ায় ক্যালসিয়াম জমায় ও মাড়িকে দুর্বল করে।

২. ভিটামিন সির অভাবে চুলের গোড়াকে আলগা করে ও চুল পাতলা করে তোলে। কোনো অসুখ ছাড়াই ঘন ঘন চুল উঠলে বুঝবেন ভিটামিন সির অভাব।

৩. এই ভিটামিনের অভাবে ত্বকের বাইরের স্তর (এপিডার্মিস) পাতলা ও ফ্যাকাশে হতে থাকে।

৪. ভিটামিন সির লিম্ফোসাইট বা শ্বেত রক্তকণিকা তৈরি হতে পারে না এবং শরীর কোনো জীবাণুর আক্রমণ ঠেকাতে পারে না। সহজে ঠাণ্ডা লাগে না।

দৈনিক বাংলাদেশ আলো পত্রিকায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না