এ ক ঝ ল কে


মাহমুদুল হাসান, সাব-এডিটর প্রকাশের সময় : জানুয়ারী ২৩, ২০২০, ৬:৫০ পূর্বাহ্ন /
এ ক ঝ ল কে

সুচিত্রা সেনের চরিত্রে পাওলি

কিংবদন্তি নায়িকা সুচিত্রা সেন আজও বেঁচে আছেন কোটি ভক্তের মনে। এবার এই মহানায়িকার চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন কলকাতার জনপ্রিয় নায়িকা পাওলি দাম। অভিনেতা-নির্মাতা পরমব্রত চট্টোপাধ্যায় নির্মাণ করতে যাচ্ছেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক। এই বায়োপিকে সুচিত্রা সেনের চরিত্রে নিজেকে মেলে ধরবেন পাওলি। সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিকের নাম ‘অভিযান’। এতে আরও একঝাঁক তারকাকে অভিনয় করতে দেখা যাবে। সম্প্রতি পরমব্রত জানান, কমবয়সি সৌমিত্রর ভূমিকায় দেখা যাবে যিশু সেনগুপ্তকে। আর প্রৌঢ় বয়সের অংশে অভিনয় করবেন সৌমিত্র চট্টোপাধ্যায় নিজেই। সৌমিত্রের সময়কার প্রেক্ষাপটে সুচিত্রা সেন, সত্যজিৎ রায়, মাধবী মুখোপাধ্যায় থেকে রবি ঘোষ, অনেকের নামই উঠে আসবে এই বায়োপিকে। যুবক সৌমিত্রের চরিত্রে যিশু সেনগুপ্ত, মাধবী মুখোপাধ্যায়ের চরিত্রে সোহিনী সরকার ও রবি ঘোষের চরিত্রে রুদ্রনীল ঘোষকে দেখা যাবে। এছাড়া সত্যজিৎ রায়ের চরিত্রে রূপদান করবেন পরমব্রত। জানা গেছে, ‘মহানায়ক’ ধারাবাহিকে পাওলিকে সুচিত্রার চরিত্রে দেখা গেছে। যেখানে তার অভিনয় দর্শকদের হৃদয় ছুঁয়ে গেছে। এজন্য সুচিত্রার ভূমিকার জন্য নির্মাতা পাওলিকে ছাড়া অন্য কাউকে ভাবেননি।

কালারস সম্মাননায় ১৬ গুণী

দুই বাংলার সাহিত্য ও সংস্কৃতির ১৬ গুণিজনকে সম্মাননা দিয়েছে পশ্চিম বাংলার সাংস্কৃতিক সংগঠন নিখিলবঙ্গ বাচিক সংসদ ও কলকাতার জনপ্রিয় টেলিভিশন চ্যানেল কালারস বাংলা। পুরস্কারপ্রাপ্তরা হলেন এপার বাংলার কবি অসীম সাহা, সুরকার ও সংগীত পরিচালক শেখ সাদী খান, অভিনেতা জিয়াউল হাসান কিসলু ও শহীদুল আলম সাচ্চু, মঞ্চ নাট্যকার ও নির্দেশক কাজী রফিক, নাট্যকার ও গীতিকার সহিদ রাহমান, গীতিকার মহম্মদ হাবিবুল্লাহ ও চলচ্চিত্র অভিনেতা রতন খান, ওপার বাংলার নাট্যকার ও অভিনয়শিল্পী রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, কবি শুভ দাশগুপ্ত, লোকসংগীতশিল্পী শুভেন্দু মাইতি, আবৃত্তিশিল্পী সৌমিত্র মিত্র ও সংগীতশিল্পী মনীষা মুরলী নায়ার। গত ১৮ জানুয়ারি কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়ি, রবীন্দ্রমঞ্চ মিলনায়তনে এ সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বিশেষ অতিথি ছিলেন বাংলা বিধানসভার বিধায়ক শ্রীমতি স্মিতা বক্সী ও কালারস বাংলা টেলিভিশনের হেড অব বিজনেস রাহুল চক্রবর্তী।

এফডিসির অতিরিক্ত চার্জ স্থগিত

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও সচিব কামরুন নাহারের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যরা। গতকাল এ বৈঠকে বিএফডিসির বিভিন্ন স্পট, ফ্লোর এবং ক্যামেরার অতিরিক্ত ভাড়া আদায়ের আদেশ স্থগিত করা হয়েছে। প্রযোজক-পরিবেশক সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, ‘গত ১৩ জানুয়ারি এক বিজ্ঞপ্তির মাধ্যমে স্পট, ফ্লোর এবং ক্যামেরার চার্জ বাড়ানোর সিদ্ধান্ত নেয় এফডিসি। সেই সিদ্ধান্তের তাৎক্ষণিক প্রতিবাদ করে প্রযোজক-পরিবেশক সমিতি। এ বিষয়েই মন্ত্রীর সঙ্গে বৈঠক হয়। তিনি সমস্যাটি অনুধাবন করেন এবং অতিরিক্ত চার্জ বাতিল করতে বলেন।’ তিনি আরও বলেন, ‘এ ছাড়া আমরা বর্তমান চার্জও অর্ধেক নামিয়ে আনার দাবি জানিয়েছি। তিনি তাও বিবেচনার আশ্বাস দেন।’

ফের বিকিনিতে দিশা-ঝড়

বলিউড অভিনেত্রী দিশা পাটানি মানেই নেট দুনিয়ায় বিস্ফোরণ। একটি বিজ্ঞাপনের মধ্য দিয়ে গ্ল্যামার দুনিয়ায় তার আত্মপ্রকাশ। তারপর অবশ্য পথচলা বেশ সহজ হয়ে যায় তার। এন্ট্রি নেন বলিউডে। ইন্সটাগ্রামেও তার ভক্তসংখ্যা চমকে যাওয়ার মতো। এই মুহূর্তে তার হাতে বেশ কিছু কাজ রয়েছে। তবে সেসব বাদ দিলেও মাঝেমধ্যেই ভক্তদের জন্য কিছু না কিছু উপহার রাখেন তিনি। বিকিনি ছবি তো রয়েছেই। খুব শিগগিরই স্ক্রিনে আদিত্য রায় কাপুরের সঙ্গে রোমান্স করতে দেখা যাবে দিশা পাটানিকে। আগামী ৭ ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার কথা তার সিনেমা ‘মালাঙ্গ’। ছবির সেটের একটি পুরনো ছবি ইন্সটাগ্রামে শেয়ার করেছেন দিশা। লাল বিকিনি পরা এ ছবির মাধ্যমে ফের ঝড় তুলেছেন নায়িকা। সোশ্যাল মিডিয়ায় মুহূর্তে ভাইরাল দিশার বিকিনি পরিহিত এ ছবি। মোহিত সুরীর আসন্ন অ্যাকশন-থ্রিলার ‘মালাঙ্গ’-এ দেখা যাবে দিশা পাটানিকে। সম্প্রতি তার ইন্সটাগ্রাম পোস্টে নায়িকা জানিয়েছেন, ছবিটির একটি গানের জন্য ভাঙা হাঁটু নিয়েই রিহার্সোল করতে হয়েছে তাকে।