ব্লকবাস্টার সিনেমাসে আসছে হলিউডের বম্বশেল


মাহমুদুল হাসান, সাব-এডিটর প্রকাশের সময় : জানুয়ারী ২৩, ২০২০, ৬:৫৬ পূর্বাহ্ন /
ব্লকবাস্টার সিনেমাসে আসছে হলিউডের বম্বশেল

২০১৭ সালের ১৮ মে সাবেক ফক্স নিউজের প্রতিষ্ঠাতা রজার আইলসের মৃত্যুর অল্প সময়ের মধ্যেই ঘোষণা করা হয়েছিল, অন্নপূর্ণা পিকচারস মেগেইন কেলি এবং গ্রেচেন কার্লসনসহ মহিলা কর্মীদের দ্বারা আইলেসের বিরুদ্ধে করা যৌন হয়রানির অভিযোগকে কেন্দ্র করে একটি ছবি বানাবে এবং চার্লস র‌্যান্ডলফের চিত্রনাট্য লিখবেন।

২০১৮ সালের ২২ মে ঘোষণা করা হয় ছবিটি পরিচালনা করবেন জে রোচ। একই বছরের ৯ অক্টোবর অন্নপূর্ণা তাদের অন্য ছবিগুলোর ক্রমবর্ধমান বাজেটের উদ্বেগের কারণে এ ছবি নির্মাণ থেকে সরে যায়। কিন্তু অন্নপূর্ণার ঘোষণার পর থেকেই অন্য প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর নজর ছিল এ ছবির প্রতি।

কারণ এটি এমনই একটি বিষয় নিয়ে নির্মিত হতে যাচ্ছে যার প্রতি দর্শক তো বটেই, মিডিয়ারও তীক্ষ্ণ দৃষ্টি ছিল। নির্মাতা হিসেবে জে রোচও চাইছিলেন ছবিটি তৈরি হোক। এরপর ছবিটি অর্থায়নের জন্য সম্ভাব্য প্রযোজক হিসেবে কয়েকজনের তালিকা করে তাদের কাছে ছবিটির চিত্রনাট্য, মিডিয়ার আকর্ষণ সবকিছুই তুলে ধরেন। কিছু দিনের মধ্যে আগ্রহ প্রকাশ করে লায়ন্সগেটের মধ্যস্থতায় অ্যাম্বলিন এন্টারটেইনমেন্ট প্রযোজনার সঙ্গে যুক্ত হতে আলোচনা শুরু করে। অবশেষে চূড়ান্ত হয়, তৈরি হচ্ছে সময়ের আলোচিত ছবি ‘বম্বশেল’। সে বছর ডিসেম্বরেই ছবির পাত্রপাত্রী নির্বাচন করে শুটিং শুরু করেন জে রোচ।

অভিনয়শিল্পীদের তালিকায় যুক্ত হন চার্লিজ থেরন, নিকোল কিডম্যান, জন লিথগো, কেট ম্যাকইনন, কনি ব্রিটন, ম্যালকম ম্যাকডোয়েল, অ্যালিসন জেনি, মারগট রবি প্রমুখ।

১৩ ডিসেম্বর সীমিত পরিসরে আমেরিকায় ছবিটি মুক্তি পেয়েছে। পরিসর ছোট্ট হলেও মুক্তির পর বক্স অফিসে ব্যাপক ঝড় তুলেছে ‘বম্বশেল’। জানান দিয়েছে, বড় পরিসরে পর্দা কাঁপাবে এটি। শুধু তাই নয়, ২০১৯ সালে সীমিত পরিসরে মুক্তি পাওয়া ছবির মধ্যে বক্স অফিসে সেরা পাঁচে জায়গা করে নিয়েছে এটি। এ ছবিতে অভিনয়ের জন্য চলতি বছরের গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে সেরা অভিনেত্রীর মনোনয়নও পেয়েছিলেন চার্লিজ থেরন। এবার বড় পরিসরে আসছে ‘বম্বশেল’।

আগামীকাল বিশ্বব্যাপী মুক্তি পাচ্ছে এ ছবি। এর হাওয়া লেগেছে বাংলাদেশেও। দেশের সববৃহৎ শপিংমল যমুনা ফিউচার পার্কের বিলাসবহুল সিনে থিয়েটার ব্লববাস্টার সিনেমাসেও আগামীকাল থেকে ছবিটি প্রদর্শিত হবে।