ঢাকাবুধবার, ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১০:৫৩
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুরে প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) টেস্টের সক্ষমতা রয়েছে বলে দাবি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ॥

নিজস্ব প্রতিবেদক
এপ্রিল ৪, ২০২০ ২:৫৭ অপরাহ্ণ
পঠিত: 52 বার
Link Copied!

দিনাজপুর প্রতিনিধি মোঃ রিয়াদ হাসান আকাশঃ

দিনাজপুরে সরকারী সহায়তা পেলে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) টেস্টের সক্ষমতা রয়েছে বলে দাবি জানান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এ ক্ষেত্রে বেশ ঝুকিও রয়েছে। একটু অসতর্ক হলে এই ভাইরাস আরো ক্ষতির কারণ হয়ে দাড়াতে পারে বলে জানিয়েছেন মাইক্রোবায়োলজি বিভাগের প্রফেসর ড.খালেদ হোসেন। হাবিপ্রবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, মাইক্রোবায়োলজি, জেনেটিক্স অ্যান্ড এনিমেল ব্রিডিং, ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স এবং জেনেটিক্স অ্যান্ড প্লান্ট ব্রিডিং এর সমন্বয়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) টেস্ট করতে ক্ষমতা রয়েছে।

এই বিশ্ববিদ্যালয়ে রয়েছে কয়েকটি পিসিআর মেশিন। হাবিপ্রবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান এবং সহযোগী অধ্যাপক ড. আবু সাঈদ জানান, ইতোমধ্যে হাবিপ্রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মু. আবুল কাশেম স্যারের সঙ্গে আমি কথা বলেছি। আমাদের বিশ্ববিদ্যালয়ে কয়েকটি ল্যাবে পিসিআর মেশিন রয়েছে। করোনা ভাইরাস একটি সংক্রামক রোগ, এর কিছু সমস্যাও আছে। তারপরেও সরকার বিশ্ববিদ্যালয়গুলোকে কাজে লাগাতে চাইলে বায়োসেফটির বিষয়টা নিয়ে আলোচনা করে পদক্ষেপ নেওয়া যাবে। সরকারের ঊর্ধ্বতন মহল এবং সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছি যে, বিশ্ববিদ্যালয়গুলোকে কাজে লাগানো যায় কী না ?

বাংলাদেশের মলিকুলার বায়োলজিস্ট, মাইক্রোবায়োলজিস্টদের কাজে লাগানো যায় কী না? আমাদের ওপর আস্থা রাখতে পারেন, আমরা নিখুঁত এবং নির্ভুল কাজ করার জন্য সব সময় প্রস্তুত আছি। আমাদের দক্ষ জনবল আছে। প্রয়োজনে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজের সমন্বয়ে কাজ করতে আমরা প্রস্তুত আছি বলে জানান তিনি। হাবিপ্রবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান এবং সহযোগী অধ্যাপক ড. আবু সাঈদ আরো জানান, যেহেতু কোভিড-১৯ একটি ইনফেকশিয়াল জিনিষ সেহেতু এটা হেন্ডেল করা বিপদ জনক। বায়ো সেপ্টির দিকে যদি নজর রেখে কাজ করা যায়, তাহলে এটি নিয়ে কাজ করা যেতে পারে। তবে এর সাথে প্রয়োজনীয় সহযোগীতা পেলে আমরা কাজ করতে সক্ষম হবো। যদি সরকার চায় তবে দেশের সব বিশ্ববিদ্যালয় গুলোকে কাজে লাগাতে পারে কারণ এখানে প্রয়োজনীয় জনবল ও ইকুপম্যান্ট দুটোই রয়েছে।

দৈনিক বাংলাদেশ আলো পত্রিকায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না