ঢাকারবিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১২:১৮
আজকের সর্বশেষ সবখবর

দেশে নতুন রূপে লকডাউন!!

নিজস্ব প্রতিবেদক
মে ৪, ২০২০ ১১:৫৫ অপরাহ্ণ
পঠিত: 48 বার
Link Copied!

বিডি-আলো ডেস্ক /মোঃ রিয়াদ হাসান আকাশঃ

দেশে প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) এর বিস্তাররোধে সাধারণ ছুটি ৫ম দফা কে অতিক্রম করে ৬ষ্ঠ দফায় ১৬ মে পর্যন্ত বাড়িয়েছে সরকার। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক এই ছুটির আদেশ জারি করা হয়েছে। বলা হয়েছে, এই ছুটি চলাকালীন ১৬ মে পর্যন্ত গণপরিবহন বন্ধ থাকবে। তবে ১০ই মে সকাল ১০টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত পর্যন্ত শর্তসাপেক্ষে শপিং মল ও দোকানপাট খোলা থাকবে। মূলত ঈদুল ফিতর কে সামনে রেখে এবং অর্থনীতির অবস্থা সচল রাখতে এই নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সারাদেশে শর্তসাপেক্ষে সীমিত পরিসরে শপিং মল ও দোকানপাট খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

ঠিক একইভাবে সীমিত পরিসরে অফিস-আদালতও খোলা থাকবে। তবে এই সময়ে দেশের মানুষের চলাচল সীমিত রাখতে আন্তজেলা বাস সহ সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে।

রোজার ঈদ সামনে রেখে সাধারণ ছুটির আবরণে চলমান লকডাউন কিছুটা শিথিল করা হয়েছে। বিশেষ করে চারটি শর্তে সারা দেশে জেলা-উপজেলায় ১০ মে থেকে সীমিত আকারে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শপিং মল খোলা রাখার কথা বলা হয়েছে সরকারি আদেশে।

গতকাল দেওয়া মন্ত্রিপরিষদ বিভাগের ওই আদেশে বলা হয়েছে, রমজান ও ঈদুল ফিতর সামনে রেখে সীমিত পরিসরে ব্যবসা-বাণিজ্য চালু রাখার স্বার্থে দোকানপাট ও শপিং মল খোলা রাখার সুযোগ দেওয়া হচ্ছে। এজন্য চারটি শর্ত দেওয়া হয়েছে। এগুলো হলো- বড় শপিং মলের প্রবেশমুখে হাত ধোয়া ও স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। শপিং মলে আসা যানবাহনকে অবশ্যই জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে। বেচাকেনার সময় ক্রেতা-বিক্রেতার পারস্পরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে এবং দোকানপাট ও শপিং মল বিকাল ৪টার মধ্যে অবশ্যই বন্ধ করতে হবে।

অন্যদিকে মন্ত্রিপরিষদ বিভাগ আরও জানিয়েছে, ঈদ পর্যন্ত বন্ধ থাকবে গণপরিবহন। এবার রোজার ঈদের সময় আন্তজেলা যাত্রী পরিবহন বন্ধ থাকবে। প্রধানমন্ত্রীর অনুমোদন নিয়ে গতকাল দেওয়া মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে বলা হয়েছে, ঈদুল ফিতরের সরকারি ছুটিতে কেউ কর্মস্থল ত্যাগ করতে পারবেন না।

সূত্র: বিডি-প্রতিদিন হতে প্রকাশিত

দৈনিক বাংলাদেশ আলো পত্রিকায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না