ঢাকারবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, দুপুর ১২:১৬
আজকের সর্বশেষ সবখবর

কৃ‌ষি জ‌মি‌তে পুকুর খনন ! ফসল হা‌নির সা‌থে সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে জলাবদ্ধতা

মাহমুদুল হাসান, সাব-এডিটর
জুন ১, ২০২০ ১২:৪৭ অপরাহ্ণ
পঠিত: 33 বার
Link Copied!

মোঃ বেলাল হো‌সেন, সুন্দরগঞ্জ উপজেলা প্র‌তি‌নি‌ধি (গাইবান্ধা)

শ‌নিবার ( ০১ জুন, ২০২০) জেলার সুন্দরগঞ্জ উপ‌জেলায় গত ২/৩ মা‌সে প্রায় ৩০০ থে‌কে ৪০০ একর কৃ‌ষি জ‌মি‌তে পুকুর খনন ক‌রে‌ছেন প্রভাবশালীরা ।

সরকারি বিধি মোতাবেক, কৃষি জমিতে পুকুর খনন করা যাবে না। ক্ষেত্র বিশেষে পুকুর খননের প্রয়োজনীয়তা থাকলে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে জমির শ্রেণি পরিবর্তন করে পুকুর খনন করা যাবে। কিন্তু এ উপ‌জেলার বি‌ভিন্ন এলাকায় পুকুর খনন কারীরা প্রচ‌লিত অাই‌নের তোয়াক্কা না ক‌রেই ব্য‌ক্তিগত প্রভাব খা‌টি‌য়ে কৃ‌ষি জ‌মি‌তে নি‌জের ই‌চ্ছে মতন একা‌ধিক পুকুর খনন ক‌রে‌ছেন ।

 

 

ভুক্ত‌ভোগী/ক্ষ‌তিগ্রস্থ মানু‌ষের অ‌ভি‌যো‌গের ভি‌ত্তি‌তে গতকাল (৩১ মে) উপ‌জেলার ১ নং বামনডাঙ্গা ইউনিয়নের মনমথ (আং‌শিক) ও তালুক ফলগাছা মৌজার নিতাই গ‌ঞ্জের মোড় নামক স্থা‌নে গি‌য়ে দেখা যায় । তালুক ফলগাছা গ্রা‌মের মোঃ ইউনুচ আলী মৃধার ছে‌লে আব্দুর র‌হিম মৃধা কৃ‌ষি জ‌মি‌তে অ‌পরিক‌ল্পিত ও কর্তৃপ‌ক্ষের অনুম‌তি ব্যতীত প্রায় ৫ বিঘা জ‌মি‌তে বিশাল পুকুর খনন ক‌রে‌ছেন ! র‌হি‌মের অপ‌রিক‌ল্পিত পুকুর খন‌নের ফ‌লে, পুকুরের দ‌ক্ষিণাংশে অব‌স্থিত মন‌ভোলা না‌মের এক গরীব কৃষ‌কের ৫/৬ শতাংশ জ‌মির অাধা পাঁকা ধান ডু‌বে গে‌ছে ! পুকু‌রের পা‌শে অব‌স্থিত মৃত মন‌মোহনের বাড়ী ও বাবলু না‌মের এক ব্য‌ক্তির বাড়ী‌র উঠোনে পা‌নি প্র‌বেশ ক‌রে‌ছে ! ভুক্ত‌ভোগীরা জানান বিগত সম‌য়ের কোন বন্যা‌তেই তাদের বাড়ীর উ‌ঠো‌নে পা‌নি উ‌ঠে‌নি । খননকারী ব্য‌ক্তি প্রভাবশালী হওয়ায়, ভ‌য়ে তারা কিছুই বল‌তে পা‌রেন না !

 

 

‌কিছু‌ দিন পূ‌র্বে স্থানীয় ক‌য়েকজন ব্য‌ক্তি র‌হিম‌কে অনু‌রোধ ক‌রে ব‌লেন-উজা‌নের বৃ‌ষ্টি বা বন্যার পা‌নি নিস্কাসনের জন্য, পুকুরের দুই পা‌ড়ে (উত্তর ও দ‌ক্ষিণ) নালা বা বড় ব্যসা‌র্ধের পাইপ স্থাপ‌নের ব্যবস্থা ক‌রেন । এর ৩/৪ দিন প‌রে র‌হিম পা‌নি নিস্কাস‌নের জন্য পুকু‌রের দুই পা‌গে পাইপ স্থাপন ক‌রেন । কিন্তু র‌হি‌মের স্থা‌পিত পাইপের অবস্থান সমতল ভূ‌মি থেকে প্রায় ৩/৪ ফিট উপ‌রে হওয়া‌তে, পা‌নি নিস্কাসন এর প‌রিব‌র্তে জলাবদ্ধতা সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে । যার ফ‌লে ফসলহা‌নিসহ পা‌শের দুই বাড়ীর বা‌সিন্দারা প‌রে‌ছেন বিপা‌কে ।

 

 

ভুক্ত‌ভোগীরা এমন প‌রি‌স্থি‌তি থে‌কে প‌রিত্রান পাবার জন্য স্থানীয় ইউ‌পি চেয়ারম্যান, উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা ও সং‌শ্লিষ্ট মহ‌লের জরুরী পদ‌ক্ষেপ কামনা ক‌রে‌ছেন ।

দৈনিক বাংলাদেশ আলো পত্রিকায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না