ঢাকারবিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১:২৮
আজকের সর্বশেষ সবখবর

কম্পিউটার নয় তথ্য সংগ্রহ করছে এখন মোবাইল ফোন!

মাহমুদুল হাসান, সাব-এডিটর
জুন ১৮, ২০২০ ৫:০৭ অপরাহ্ণ
পঠিত: 46 বার
Link Copied!

মোছাঃ সিলভি হোসেন 

বর্তমান যুগের প্রধান এক নাম যা নানান কাজে ব্যবহৃত হচ্ছে তা হলো মোবাইল ফোন।যুক্তরাষ্ট্র ১৯৪০ সালে সর্ব প্রথম মোবাইল ফোন চালু করে।তবে বাংলাদেশে এর জনপ্রিয়তা ঘটে ৯০ দশকে।এর যেন কোন বিকল্প নেই।নানান কাজেই আমরা এর সহায়তায় পেয়ে থাকি।এটির পরিচয় যেন শুরু হয় প্রায় অনেক বছর আগে।বর্তমান যুগ এর উপর এমনভাবে নির্ভরশীল রয়েছে যে এটাকে কোন ভাবে ও চোখের আড়াল করা যায় না।শুধু তাই নয় মোবাইল ফোন এর যেমন উপকারিতা রয়েছে তেমনি অকারিতা ও রয়েছে।এর দারা কোন কোন সময় অনেকে প্রতারিত ও হয়ে থাকেন। এখন ঘরে ঘরে সবার হাতেই এই মুঠোফোনটি প্রচলিত।

প্রথমে এটি খুব সাধারণ একটি ডিভাইস ছিল,বাটন এর মাধ্যমে ব্যবহার হতো আর বর্তমান যুগে এটি টাচ এর মাধ্যমে ব্যবহার করা হচ্ছে।এগুলোকে বলা হয় এনডরোএড মোবাইল।গেমস,ইমেল,মেসেজ,ইউটিউব,রেডিও,নেটওয়ার্কিং,টাকা লেনদেন,বিশ্ব সময় সূচি,সাসথ তথ্য ইত্যাদি সবই আছে একের মধ্যে।এটার মধ্যে সবই হচ্ছে কার্যকারি।

অন্যদিকে গুগল আপস্ টি ও এক বিশেষ ভূমিকা পালন করে থাকে যার দারা আমরা আমাদের প্রশ্নের সমাধান পেয়ে থাকি। তাই বলা যায় বর্তমান যুগে এই মুঠোফোন যেন আমাদের মাঝে অক্সিজেন হয়ে বাস করছে।

 

দৈনিক বাংলাদেশ আলো পত্রিকায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না