ঢাকারবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১২:০৫
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুরের বীরগঞ্জে আত্রাই নদীর ভাঙ্গনে হুমকির মুখে ফসলি জমি সহ নিকটবর্তী এলাকাবাসী!!

নিজস্ব প্রতিবেদক
জুন ২১, ২০২০ ২:৫৭ অপরাহ্ণ
পঠিত: 34 বার
Link Copied!

দিনাজপুর প্রতিনিধিঃ মোঃ রিয়াদ হাসান আকাশঃ

উজান থেকে নেমে আসা পানিতে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার আত্রাই নদীর পানি বৃদ্ধি পাওয়ায় এবারও নদী ভাঙনের আশঙ্কা করছেন তিন গ্রামবাসী। নদীর পারের এলাকাবাসীর অভিযোগ, আত্রাই নদী থেকে মেশিনের সাহায্যে বালু উত্তোলনের ফলে নদীর গতিপথ হারাচ্ছে। এতে বিপর্যয় ঘটছে পরিবেশের। জীব-বৈচিত্র বিনষ্ট হচ্ছে। গত বছরে অনেক ফসলি জমি এই নদীর ভাঙনে বিলিন হয়ে যায়। উপজেলার শতগ্রাম ইউনিয়ের গড়ফতু, বলদিয়াপাড়া ও কাশিমনগর এ তিন গ্রামের মানুষ মনে করছেন, আত্রাই নদী থেকে বালু উত্তোলন বন্ধসহ নদী ভাঙ্গন রোধে জরুরী ব্যবস্থা গ্রহণ করা না হলে কয়েক’শ আবাদি জমি নদী গর্ভে চলে যাবে।

ইতিমধ্যে দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউপির পাশ দিয়ে বয়ে যাওয়া আত্রাই নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে শতগ্রাম ইউপির গড়ফতু, বলদিয়াপাড়া ও কাশিমনগর গ্রামের ফসলি জমি ও বসতভিটা ভাঙনের আশঙ্কা করছেন স্থানীয় এলাকাবাসী। সেই সাথে আবাদি জমি আত্রাই নদী গর্ভে বিলীনের শঙ্কায় রয়েছেন তারা। এছাড়াও কয়েক’শ একর ফসলি জমি ও বসতবাড়িও হুমকির মুখে রয়েছে।

দৈনিক বাংলাদেশ আলো পত্রিকায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না