ঢাকারবিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১২:৫৩
আজকের সর্বশেষ সবখবর

বাগমারায় বন্যায় পাট নিয়ে বিপাকে কৃষক।

মাহমুদুল হাসান, সাব-এডিটর
জুন ২১, ২০২০ ৮:৪৪ অপরাহ্ণ
পঠিত: 26 বার
Link Copied!

বাগমারা পতিনিধি  রবিন,

রাজশাহীর বাগমারা উপজেলার গোয়ালকান্দি এবং হামিরকুৎসা ইউনিয়নের কৃষকেরা পাট নিয়ে বিপাকে পড়েছেন।বিগত কয়েক বছর পাটের দাম ভালো পাওয়ায় ইউনিয়ন দুইটির জসের বিল, উদপাড়া বিল এবং দু বিলায় এবার ব্যপক পরিমাণে সোনালি আঁশ পাট চাষ হয়েছে।

গত কয়েকদিন যাবৎ বৃষ্টির কারণে আকস্মিক অনাকাঙ্ক্ষিত বন্যায় জশের বিল, উদপাড়া বিল ও দু বিলের পাট ক্ষেত ব্যাপক ক্ষতির আশঙ্কার মুখে পড়েছে। অনাকাঙ্ক্ষিত বন্যায় তলিয়ে গেছে কৃষকের পাট ক্ষেত।

হামিরকুৎসা ইউনিয়নের কৃষক জহির উদ্দিন জানান, পানিতে ডুবে থাকায় অপরিপক্ক পাটের গাছ পচে গিয়ে নষ্ট হয়ে যাবে এবং তারা এবার ব্যাপক ক্ষতির সম্মুখীন হবেন। গোয়ালকান্দি ইউনিয়নের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কৃষক জানান,বিলে কৃষি জমিতে অবৈধভাবে দীঘি খনন এই আকস্মিক বন্যার প্রধান কারণ।

এ ব্যাপারে উপজেলা উপসহকারি কৃষি কর্মকর্তা আব্দুল মজিদ বলেন, আমরা কৃষদেরকে পাট চাষ করার জন্য উদ্ভুদ্ধ করেছিলাম এবং সরকারের পক্ষ থেকে কৃষকদের ভালো মানের পাট বীজ সরবরাহ করা হয়েছিল। এবার পাটের ফলন অনেক ভালো ছিলো কিন্তু অনাকাঙ্ক্ষিত বন্যার কারনে কৃষকরা ক্ষতিগ্রস্থ হবেন বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন!

দৈনিক বাংলাদেশ আলো পত্রিকায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না