ঢাকারবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, দুপুর ১২:৩৭
আজকের সর্বশেষ সবখবর

দিনাজপুরে গবাদী পশুর চর্মরোগে দূশ্চিন্তায় পশু খামারী মালিকেরা !!

নিজস্ব প্রতিবেদক
জুন ২২, ২০২০ ৬:২১ অপরাহ্ণ
পঠিত: 35 বার
Link Copied!

দিনাজপুর প্রতিনিধিঃ মোঃ রিয়াদ হাসান আকাশঃ

দিনাজপুরে গবাদী পশু গরু ও মহিষের গায়ে লাম্পি নামের একটি চর্মরোগ দেখা দেয়ায় বেশ দুশ্চিন্তায় পড়েছেন খামারিরা। জেলার তিনটি উপজেলায় এই রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। নতুন এই রোগের কারনে বেশ কিছু গরুর প্রানহানীও ঘটেছে। তবে প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তারা জানালেন এটি খুব সাধারণ একটি রোগ। সঠিক চিকিৎসা নিলে এই রোগ থেকে সহজে কাটিয়ে ওঠা সম্ভব।

দিনাজপুরে নিবন্ধিত ১৪’শ গরু খামারে প্রায় ১৭ লাখ গরু রয়েছে। এ অঞ্চলে গরুর মধ্যে লাম্পি নামের একটি চর্মরোগ দেখা দেয়ায় খামারীরা বেশ উদ্বিগ্নর মধ্যে রয়েছেন। এই রোগটি বিশ্বে পুরাতন হলেও গত বছর (২০১৯) এই রোগ দেখা দেয় বাংলাদেশে। তবে দিনাজপুর জেলায় রোগটি চলতি (জুন) মাসের শুরুর দিকে সদর সহ বোচাগঞ্জ ও খানসামা উপজেলায় বেশ কিছু গরুর গায়ে দেখা যায়। গরুর গায়ে প্রথমে পক্সের মত বের হয়ে ছড়িয়ে পরে পুরো গায়ে। নতুন এই রোগটি নিয়ে বেশ দুশ্চিন্তায় রয়েছেন খামারীসহ গৃহস্থরা।

অনেক খামারী বলছেন সঠিক সময় সঠিক চিকিৎসা নেয়ার কারনে খামারের গরু রক্ষা করা সম্ভব হয়েছে। তবে তারা নিয়মিত ডাক্তারি পরামর্শে রয়েছেন।

দিনাজপুর জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. শাহিনুর আলম বলেন, অধিক তাপমাত্রার কারনে এই রোগের আবির্ভাব। তবে এই চর্ম রোগ বড় গরুর চেয়ে বাছুর গরুতে বেশি আক্রমণ করে। সঠিক ব্যবস্থাপনা ও সময় মত চিকিৎসা গ্রহন করলে পুরোপুরি সুস্থ করানো সম্ভব।

দৈনিক বাংলাদেশ আলো পত্রিকায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না