ঢাকাশনিবার, ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১১:৪৮
আজকের সর্বশেষ সবখবর

হাকিমপুর (হিলি) তে করোনাকালীন এক মানবিক ইউনও’র কৃতিত্বের গল্প!

মাহমুদুল হাসান, সাব-এডিটর
জুন ২৪, ২০২০ ৩:০৭ অপরাহ্ণ
পঠিত: 17 বার
Link Copied!

মোঃ রাসেদুল ইসলাম হাকিমপুর (হিলি) প্রতিনিধি, দিনাজপুর

দিনাজপুর জেলার সর্ব দক্ষিনে সীমান্ত ঘেঁষে অবস্থিত (হিলি) হাকিমপুর উপজেলা। উপজেলাটি ছোট পরিসরে হলেও ঘনবসতি একটি এলাকা। সীমান্ত ঘেঁষা এই ছোট উপজেলাটির নির্বাহী অফিসার হিসেবে ২০১৮ সালের ৭ই নভেম্বর দায়িত্ব গ্রহন করেন আব্দুর রাফিউল আলম। তারপর থেকে স্থানীয়দের সাথে উপজেলার উন্নয়নের দিকে তাকিয়ে প্রত্য ভাবে এলাকার মানুষের দুঃখ-দুর্দশাকে চ্যালেঞ্জের মুখে পাশে থেকে কাজ করে যাচ্ছেন তিনি। করোনাকালীন সময়েও তিনি নিজের পরিবারের দিকে না তাকিয়ে রাত-দিন সমানের কাজ করে যাচ্ছে সাধারন জনগনের পাশে থেকে।

সরেজমিনে গিয়ে দেখা যায়,উপজেলার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনের রাখতে চলতি বছর মার্চ মাসের শেষ থেকে উপজেলার ৯টি প্রবেশ দ্বারে পুলিশ, আনসার ব্যাটালিয়ন, ভিডিপি-গ্রাম পুলিশ সদস্যদের সমন্বয়ে বহিরাগতদের প্রবেশ নিয়ন্ত্রন করার লক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন। প্রতিটি ইউনিয়ন গ্রাম, পাড়া-মহল্লায় তিনি নিজে হ্যান্ড মাইক নিয়ে সাধারন মানুষের সাথে কথা বলে করোনা প্রতিরোধে ইউনিয়ন ও ওয়ার্ড কমিটি গঠন করেছেন। ওয়ার্ড পর্যায়ে সমন্বয় সাধনের লক্ষে উপজেলা হতে একজন করে অফিসার নিয়োগে ট্যাগ হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও ইউনিয়ন ও ওয়ার্ডে করোনা প্রতিরোধ কমিটি গুলো সচল এবং কার্য্যকরী রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন তিনি। আর এর ফলে দ্রুততম সময়ে করোনা পরিস্থিতি মোকাবেলা করা সম্ভব হয়েছে।

উপজেলার তথ্যমতে, সরকারের জারিকৃত নির্দেশাবলী না মানার কারনে ও আইন ভঙ্গকরার অপরাধে মোবাইল কোটের মাধ্যমে ২০৭ টি মামলায় ৬,৮৪,১০০ টাকা জরিমানা আদায় করেছেন। এ ছাড়াও হিলি বাজারের দোকান খোলা বা বন্ধ রাখার ব্যপারে সার্বনিক মনিটরিং করছেন। এদিকে করোনা কালিন সময়ের মাঝে খেটে খাওয়া মানুষদের দৈনন্দিন খাবারের জন্য বাহিরে যেতে না হয়, সেই লক্ষে অত্যন্ত স্বচ্ছতা ও সতর্কতার সাথে ত্রান সহায়তা পাওয়ার যোগ্যতা ব্যাক্তিদের তালিকা প্রস্তুতের মাধ্যমে দিনে ও গভীর রাতে ওই সব অভাবী এবং খাদ্যে কষ্টে থাকা মানুষ গুলোর বাড়ী বাড়ী গিয়ে খাদ্য সহায়তা পৌছে দিয়েছেন। ত্রানের চাল সহ খাদ্য বান্ধব, ওএমএস, ভিজিডি কোন উন্মুক্ত স্থানে না দিয়ে বাড়ী বাড়ী পৌছে দেওয়া হয়েছে। এ ছাড়াও সাধারন মানুষ নিত্যপন্য সামগ্রী কিনতে বাড়ীর বাহির না হয়, এ জন্য স্থানীয় সেবামুলক সংগঠন তারুন্য শক্তি ও উপজেলা প্রশাসন সমন্বয়ে মানুষের চাহিদার পন্য বাড়ী বাড়ী পৌছে দেওয়ার ব্যবস্থা করেছেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রাফিউল আলম। এ ছাড়াও উপজেলা প্রশাসন কতৃক করোনা আক্রান্ত পরিবার ও লকডাউনকৃত পরিবারের খাদ্য সহায়তা নিশ্চিত করেছেন তিনি।

উপজেলা নির্বাহী অফিসারের কঠোর নজরদারি নিরলস প্রচেষ্টায় হিলি স্থলবন্দর হওয়া সত্বেও দিনাজপুর জেলার অন্যান্য উপজেলার চেয়ে হাকিমপুর (হিলি) উপজেলায় করোনা আক্রান্তে সংখ্যা অনেক কম। বর্তমানে করোনা পজেটিভ ১ (এক), সুস্থ হয়েছেন ৪ (চার)। যারা আক্রান্ত ছিলেন তারা সকলেই ঢাকা ও নারায়নগঞ্জ ফেরত। এখন উপজেলাটি গ্রীন জোনে চিহ্নিত রয়েছে।

দৈনিক বাংলাদেশ আলো পত্রিকায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না