ঢাকাবৃহস্পতিবার, ১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৩:০০
আজকের সর্বশেষ সবখবর

গতকাল বন্যায় প্লাবিত বংশাল এলাকা

মাহমুদুল হাসান, সাব-এডিটর
জুন ২৯, ২০২০ ৬:০৪ অপরাহ্ণ
পঠিত: 15 বার
Link Copied!

সিলভি হোসেন ( বংশাল,পুরাতন ঢাকা)
 বর্ষা মানেই ঝুম বৃষ্টির মৌসুম।এটি ঋতু চক্রের দ্বিতীয় ঋতু।এক মৃদুল আমেজ ।চলছে বর্ষাকালের মৌসুম,এসেছে বৃষ্টির ঝুম।রাস্তা ঘাট যায়গায় যায়গায় কাদামাটি পরিণত।সকলেই ছোটবেলায় বই এ পড়েছি বর্ষাকালে কৃষকের ঘরে ঘরে আনন্দে মুখরিত হয় চারিদিক।বর্ষাকাল নিয়ে আসে কৃষকদের মুখে হাসি,মনে সুখ,আনন্দ। ঋতুটির জন্য কৃষকরা সারা বছর রোদে খেটে ধান চাষ করে এবং অপেক্ষায় থাকেন তাদের ফসল সমৃদ্ধির জন্য।তবে অনেক সময় ভারি বর্ষা ক্ষতিকারক হতে পারে কৃষকদের জন্য কারণ এতে ফসল নষ্ট হবার সম্ভাবনা দেখা দেয়।
প্রকৃত পক্ষে বর্ষা খুব প্রয়োজনীয় একটি ঋতু।বর্ষার মৌসুম বয়ে আনে শহরের বুকে এক নির্মল হাওয়া ।তবে অতিরিক্ত বৃষ্টির কারণে অনেক সময় দুর্ভোগ পোহাতে হয় এলাকা বাসীদের।ঠিক এমনটাই ঘটেছিল গতকাল রাজধানীর বংশাল, পুরাতন ঢাকা এলাকায়।
ঝিম ঝিম বৃষ্টি শুরু হয় প্রায় দুপুর থেকেই।তেমন তীব্র বৃষ্টি না হলে ও সারাদিন চলল ঝিম ঝিম বৃষ্টি।যেহেতু বংশাল একটি বাণিজ্যিক এলাকা তাই পদযাত্রীদের যাতায়াত ছিল সারাক্ষণ।বংশালে বন্যায় প্লাবিত হওয়ায় শুধু এলাকা বাসীদের নয় ব্যবসায়ীদের ও সমস্যার সম্মুখীন হতে হয়েছে গতকাল।নানান ঝামেলায় পড়তে হয়েছেন এলাকার বাসিন্দাদের।
যদিও আমরা অনেকেই ভেবে থাকি বৃষ্টি হচ্ছে হয়রানির কারণ কিন্তু এটির প্রচুর উপকারিতা রয়েছে আমাদের সামাজিক জীবনে,এতে মানসিক অবসাদ ঘটায় এবং গবেষকদের ভাষায় বলা চলে বৃষ্টির পানি শ্বাস প্রক্রিয়া উন্নত করে, দূর করে স্ট্রেস লেভেল, মানসিক চাপ, তকের সৌন্দর্য বৃদ্ধি করে,পেট জনিত সমস্যার সমাধান ঘটায় এবং দূর করে দেহের টক্সিন।এবং এটি আমাদের মানসিক অবসাদ দূর করতে বেশ সহায়ক করে।

দৈনিক বাংলাদেশ আলো পত্রিকায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না