ঢাকাশুক্রবার, ২৪শে মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, সকাল ৬:১৯
আজকের সর্বশেষ সবখবর

করোনায় চলে গেলেন ‘গেদু চাচা’ খ্যাত দেশ বরেণ্য সাংবাদিক মুক্তিযোদ্ধা খোন্দকার মোজাম্মেল হক!

বিডি আলো ডেস্ক
জুন ২৯, ২০২০ ৯:২৯ অপরাহ্ণ
পঠিত: 82 বার
Link Copied!

মোঃ মেহেদী হাসান★ফেনী জেলা প্রতিনিধি

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ‘গেদু চাচা’ খ্যাত দেশ বরেণ্য সাংবাদিক মুক্তিযোদ্ধা খোন্দকার মোজাম্মেল হকের মৃত্যু হয়েছে। আজকের সূর্যোদয় পত্রিকার সম্পাদক খন্দকার মোজাম্মেল হক (৭০) রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার বিকাল ৪টার দিকে মারা যান। এর আগে শনিবার (২৭ জুন) রাতে মোজাম্মেল হক বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাকে হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছিল। সেখানে নমুনা পরীক্ষা তার শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়।

 

মুক্তিযোদ্ধা খোন্দকার মোজাম্মেল হকের মরদেহ আগামীকাল মঙ্গলবার (৩০ জুন) বিকালে দাফন করা হবে। তিনি স্ত্রী, তিন ছেলে, দুই মেয়ে ও নাতী নাতনীসহ আত্মীয় স্বজন ও গুনগ্রাহী রেখে গেছেন।

 

পরিবার সূত্র জানায়, মঙ্গলবার সকালে তার মরদেহ ঢাকার সেগুনবাগিচায় নিজ বাসভবনে নেয়া হবে। সেখানে প্রথম জানাযা শেষে তার মরদেহ ছাগলনাইয়া উপজেলার পাঠাননগর ইউনিয়নের গতিয়া সোনাপুর খোন্দকার বাড়ীতে আনা হবে। বিকালে ২য় দফা জানাযা শেষে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করার কথা রয়েছে।

 

১৯৫০ সালের ১৮ ফেব্রুয়ারি ফেনীর ছাগলনাইয়ার পাঠাননগর ইউনিয়নের গতিয়া সোনাপুর খোন্দকার বাড়ীতে খোন্দকার মোজাম্মেল হক জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনে জড়িত ছিলেন রাজনীতিতে। ছিলেন সাংস্কৃতিক কর্মকাণ্ডের অগ্রভাগে। অংশ নেন মুক্তিযুদ্ধে। খোন্দকার মোজাম্মেল হক তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের কেন্দ্রীয় সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধে সংগঠক হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সদস্য।

 

ফেনী থেকে উঠে আসা খন্দকার মোজাম্মেল হক পরে সূর্যোদয় নামে আরেকটি সাপ্তাহিকও প্রকাশ করেন। এরপর আজকের সূর্যোদয়ও বের হয় তার সম্পাদনায়। তিনি ছিলেন এর প্রধান সম্পাদক। এরশাদের শাসনামলে ‘গেদু চাচার খোলা চিঠি’ কলাম লিখে জনপ্রিয়তা অর্জন করেন সাংবাদিক খোন্দকার মোজাম্মেল হক। গত শতকের ৮০ এর দশকে সুগন্ধা নামে একটি সাপ্তহিক প্রকাশিত হত খন্দকার মোজাম্মেলের সম্পাদনায়। সেখানে ‘গেদু চাচার খোলা চিঠি’ নামে একটি কলাম লিখতেন তিনি, যাতে সরস কথায় সামরিক শাসনের সমালোচনা করা হত। ওই সময় ব্যাপক জনপ্রিয় ছিল গেদু চাচার খোলা চিঠি।

 

এছাড়া ওয়ার্ল্ড ওয়াইড অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সিইও, বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা পরিবার কল্যাণ পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।

দৈনিক বাংলাদেশ আলো পত্রিকায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না