দেশের সেন্ট মার্টিন দ্বীপ রয়েছে একমাত্র জায়গায় যা এখনো করোনা মুক্ত!


মাহমুদুল হাসান, সাব-এডিটর প্রকাশের সময় : জুলাই ১৫, ২০২০, ৮:২৭ অপরাহ্ন /
দেশের সেন্ট মার্টিন দ্বীপ রয়েছে একমাত্র জায়গায় যা এখনো করোনা মুক্ত!

তারানা হোসেন সিলভি (পুরাতন ঢাকা)

       সেন্ট মার্টিন দ্বীপ।নামটি শুনলেই যেন প্রাণ জুড়ে যায়। সেনট মার্টিন দ্বীপে কে না যেতে চায়? কক্সবাজার সমুদ্র সৈকতের পর কোন সুন্দর জায়গা থেকে থাকলে তা হলো সেনট মার্টিন দ্বীপ।এটি বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ এবং একটি জনপ্রিয় র্পর্যটন কেন্দ্র।এই  দ্বীপটি নারিকেল জিনজিরা নামে ও পরিচিত।এটির আয়োতন প্রায় 8 বর্গ কিলোমিটার।

কি নেই এই  দ্বীপে ??? ১৮৭ প্রজাতির শামুক,২৪০ প্রজাতির সামুদ্রিক মাছ,১২০ প্রজাতির পাখি,বিভিন্ন ধরনের গাছ, নানান বৈচিত্রের প্রাণী ইত্যাদি সব ধরনের জিনিস দেখতে পাওয়া যায় এখানে।এই  দ্বীপের জনসংখ্যা  প্রায় ৭৩০০ মতো হবে। একদিকে  দেশের মানুষেরা যখন করোনায় আক্রান্ত অন্যদিকে সেইনট মার্টিনই এমন এক জায়গা যা এখন পর্যন্ত করোনার হাত থেকে মুক্ত রয়েছে।

       সেইনট মার্টিনের বসবাসকারীরা খুব সতর্কতা অবলম্বন করেছেন করোনা এড়াতে।এমনকি লকডাউন ও নিয়ম অনুযায়ী পালন করেছেন এ স্থানের বাসিন্দারা।বাইরের মানুষের আগমন, পর্যটক সুবিধা, জাহাজ চলাচল, ভ্রমন ইত্যাদি সবই বন্ধ ছিল এই  দ্বীপ বাসিদের নিরাপদ রাখার জন্য।এই স্থানের বাসিন্দারা নিজেদের নিরাপদ রাখতে সক্ষম হয়েছেন।যার ফলে তারা রয়েছেন করোনার হাত থেকে মুক্ত।খবর মাধ্যমে জানা গেছে এ স্থানের অধিকাংশের বেশি বসবাসকারীরা করোনা পরীক্ষা করলে ফলাফল নেগেটিভই প্রমাণিত হয়।আর কেনই বা না হবে কারণ এখানকার বসবাসকারীরা করোনা এড়াতে সাবধানতা পালন করেছেন প্রতি নিয়ত।

সেইনট মার্টিন যাতে করোনার হাত থেকে দূরে থাকে সেজন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানা গেছে।