নিউজিল্যান্ডে ইতিহাস বদলাতে চান ডমিঙ্গো


মাহমুদুল হাসান, সাব-এডিটর প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৪, ২০২১, ১২:১১ অপরাহ্ন /
নিউজিল্যান্ডে ইতিহাস বদলাতে চান ডমিঙ্গো

ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে হোয়াইটওয়াশের চিন্তা মাথা থেকে ঝেড়ে নিউজিল্যান্ড সফর নিয়ে ভাবনা দলের প্রধান কোচ সহ সকল কোচিং স্টাফ এবং ক্রিকেটারদের। রাসেল ডমিঙ্গো বলেন দলের ক্রিকেটাররা অতীত নিয়ে চিন্তিত নন।

২০০৭ এর পর বাংলাদেশ ক্রিকেট দল এই নিয়ে মোট পাঁচবার নিউজিল্যান্ড সফর করেছে। আগের চারবারের সফরে টেস্ট কিংবা ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি- কোনটিতেই সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। ২০১৬-১৭ সফরে নিউজিল্যান্ডের বিপক্ষে চোখে-চোখ রাঙিয়ে লড়লেও শেষ পর্যন্ত স্বাগতিকদের কাছে হারতে হয়েছে ক্রিকেটারদের।

আগের চারবারের মধ্যে তিনটিতেই সাকিব ছিলেন। তবে এইবার নিয়ে সর্বশেষ দুই সফরে সাকিবকে ছাড়াই মাঠে নামে দল। সাকিববিহীন বাংলাদেশ দল জয়ের দেখা পেলেও কন্ডিশন নিউজিল্যান্ড বলেই একটু বেশিই ভাবাচ্ছে টিম ম্যানেজমেন্টকে। তবে রাসেল ডমিঙ্গো জানিয়ে রাখলেন, এই সফরে ইতিহাস গড়তে চান তিনি। ইএসপিন ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাৎকারে সেখানে সিরিজ জিততে চান জানান ডমিঙ্গো।

“দলের পারফরম্যান্সে সবাই হতাশ হয়েছি। আমরা জানি প্রথম টেস্টের, চারদিন পর্যন্ত ম্যাচ আমাদের নিয়ন্ত্রণেই ছিল। পঞ্চম দিনে কিছু ভুল সিদ্ধান্তে হাতছাড়া হয় টেস্টটি। দ্বিতীয় টেস্টে আমরা মোটেও ভালো খেলেনি। টেস্টে যেভাবে হেরেছে, কোচিং স্টাফদের সেটি মেনে নিতে কষ্ট হয়েছে। সামনে নিউজিল্যান্ডে আমাদের সুযোগ আসছে এমন কিছু করার যেটা আগে কখনো বাংলাদেশ করেনি এবং সেটি সিরিজ জেতা। নিউজিল্যান্ডের কন্ডিশনে জিততে হলে সেরাটাই দিতে হবে। কঠিন এক সফর অপেক্ষা করছে।”

ঘরের মাঠেই ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডেতে হোয়াইটওয়াশ করলেও টেস্ট সিরিজে হার বেশি ব্যথিত করেছে ক্রিকেটার হতে সমর্থকদের। তবে রাসেল ডমিঙ্গো জানিয়ে রাখলেন এখন আর কেউ অতীত নিয়ে পড়ে থাকে না।

“ছেলেরা সবাই এখানে পেশাদার। তারা জানে তাদের কি করতে হবে। তারা এটাও ভালো করে দুই সপ্তাহের মধ্যেই লাল-সবুজের রঙিন জার্সি পরে আবারো মাঠে নেমে যেতে হবে। ভবিষ্যৎ নিয়ে তাঁদের মাইন্ড এবং ফোকাস যথেষ্ট পরিস্কার, অতীত নিয়ে নয়।”