অস্ট্রেলিয়াকে টপকে একধাপ উপরে বাংলাদেশ


বিডি আলো ডেস্ক প্রকাশের সময় : সেপ্টেম্বর ৪, ২০২১, ৯:৩৮ পূর্বাহ্ন /
অস্ট্রেলিয়াকে টপকে একধাপ উপরে বাংলাদেশ

ডেস্ক নিউজঃ কিছু দিন আগে ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারিয়ে ঐতিহাসিক সিরিজ জিতে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার পর এবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলমান টি-টোয়েন্টি সিরিজেও দারুণ করছে টাইগাররা। টানা দ্বিতীয় ম্যাচে সফরকারীদের হারিয়ে দিয়েছে মাহমুদউল্লাহ বাহিনী। সব মিলিয়ে আইসিসির টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে দলগতভাবে বাংলাদেশের অবস্থান এখন ৬। যা প্রথমবারের মতো। সাতে নেমে গেছে প্রতাপশালী অস্ট্রেলিয়া।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের অবস্থান বেশিদিন সুদৃঢ় ছিল না। সর্বশেষ জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জয়লাভ করে মাহমুদউল্লাহ রিয়াদের দল। এরপর ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারায় ৪-১ ব্যবধানে। এই দুই সিরিজ জয় সত্ত্বেও অবশ্য র‍্যাংকিং টেবিলে হেরফের হয়নি।

তবে ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার ধরা দিচ্ছে নিউজিল্যান্ড সিরিজে। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ জিতে টাইগাররা সপ্তম স্থানে উঠে আসে। দ্বিতীয় ম্যাচ জিততেই বাংলাদেশ দলের অবস্থান এখন ষষ্ঠ।

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে শীর্ষ আটে থাকতে না পারায় বাংলাদেশকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করতে হবে প্রথম রাউন্ডে খেলে, যেখানে টাইগারদের প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি, ওমান ও স্কটল্যান্ড। টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশ দলের উত্থান তাই সমর্থকদের জন্য অনেক স্বস্তির সংবাদ।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি শুরুর আগে ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে দশ নম্বরে ছিল টাইগাররা। সিরিজের প্রথম ম্যাচে রেকর্ডগড়া জয়ের পর ৪টি রেটিং পয়েন্ট পেয়ে তিন ধাপ এগিয়ে যায় মাহমুদলউল্লাহরা। দ্বিতীয় টি-টোয়েন্টিতে জয়ের পর অবস্থান এখন ছয়ে।

বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন ২৪১। সাতে নেমে যাওয়া অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট ২৪০। ২৭৮ রেটিং পয়েন্ট নিয়ে সবার উপরে ইংল্যান্ড। এরপর যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।