ঢাকাশনিবার, ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, রাত ৪:৪৪
আজকের সর্বশেষ সবখবর

বীরভূমে আইনী সচেতনতার মহাশিবির

বিডি আলো ডেস্ক
নভেম্বর ১৩, ২০২১ ১১:০৯ অপরাহ্ণ
পঠিত: 63 বার
Link Copied!

নিজস্ব সংবাদদাতাঃ সিউড়ী

জেলার আর্থিক ও সামাজিক ভাবে পিছিয়ে পড়া মানুষদের আইনী বলে তাদের অধিকার পাইয়ে দিতে বীরভূমে শনিবার অনুষ্ঠিত হলো আইনী মেলা। জেলা সদর সিউড়ীর ইরিগেশন কলোনীর মাঠে জেলাই এই প্রথম আইনী মেলা হয় বীরভূম জেলা আইনী পরিষেবা কতৃপক্ষের উদ্যোগে।

ন্যাশানাল লিগ্যাল সার্ভিসেস অথরিটি ও স্টেট লিগ্যাল সার্ভিসেস অথরিটির নির্দেশে বীরভূম ডিষ্ট্রিক লিগ্যাল সার্ভিসেস অথরিটির ব্যাবস্হাপনায় এই আইনী মেলা হয়।

উল্লেখ্য, সাধারন মানুষ তাদের বিভিন্ন অসুবিধা বা নায্য হকের প্রাপ্য আবেদন করেও পান নি । তারা তাদের নায্য অধিকার থেকে বঞ্চিত থেকেছে। আজ তারা তাদের অধিকার সম্পর্কে যেমন সচেতন হন তেমনি কোন সমস্যা হলে তারা প্রথমে কোথায় বিনামূল্যে আইনী পরিষেবা পাবেন সে সম্পর্কেও অবগত হন।

দেশের সর্বোচ্চ আদালতের নির্দেশে ও জেলা আদালতের উদ্যোগে এই প্রথম বীরভূম অনুষ্ঠিত হলো আইন মেলা।

উপস্হিত ছিলেন জেলা জজ তথা জেলা আইনী পরিষেবা কতৃপক্ষের চেয়ারম্যান শ্রভ্রজিৎ বসু, বীরভূমের জেলা শাষক বিধান রায়, সিউড়ীর মহকুমা শাষক দীপাঞ্জন মুখোপাধ্যায়, জেলা শিশু সুরক্ষা আধিকারিক নিরুপম সিন্হা, সিউড়ী থানার আইসি সন্দীপ চট্টোরাজ সহ দমকল বিভাগ, স্বাস্হ্য বিভাগ, চাইল্ড লাইন সহ বিভিন্ন দফতরের আধিকারিকগণ।

এদিন বোলপুরের বেঙ্গল ল কলেজের ঘড়োয়া বিবাদ সমস্যা নিরসনে ডিএলএসএ এর ভূমিকা বিষয়ক নাটক সবার নজর কাড়ে। এছাড়াও নারী পাচার ও নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক সচেতনতা মূলক নাটকও উপস্হাপিত হয়।

এদিন বৃষ্টিকে উপেক্ষা করেও জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রায় দু হাজার মানুষ এই আইনী সচেতনা শিবিরে অংশ নেন। বিভিন্ন মানুষ তাদের সমস্যা নিয়ে বিনামূল্যে আইনী পরামর্শ নেন। অনেকের স্বাস্হ্য সাথী কার্ড, স্বনির্ভর দলের লোন, ওবিসি সার্টিফিকেট সহ বিভিন্ন রকম পরিষেবা পাইয়ে দেওয়া হয় বীরভূম ডিষ্ট্রিক লিগ্যাল অথরিটির এই আইনী সচরতনতা শিবির থেকে। সমগ্র শিবির টি একক হাতে পরিচালনা করেন ডিএলএসএ এর সচিব- বিচারক দেবজ্যোতি মুখোপাধ্যায়। বিভিন্ন স্টলে প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে সহযোগিতা করে ডিএলএসএ এর পার্শ্ব আইনী সহায়কগণ।

দৈনিক বাংলাদেশ আলো পত্রিকায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না